লেবাননে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্যবস্তু করে দেশটিতে হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি বাহিনী। বিমান হামলার পাশাপাশি চলছে স্থলও হামলাও। উদ্ভূত পরিস্থিতিতে দক্ষিণ লেবাননের ২৫টি গ্রাম খালি করার নির্দেশ দিয়েছে ইসরাইল।

সোমবার (১৪ অক্টোবর) তুরস্কের বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, আজ অন্তত ২৫টি গ্রামের বাসিন্দাদের অবিলম্বে তাদের বাড়িঘর ছেড়ে উত্তর দিকে চলে যেতে নির্দেশ দিয়েছে ইসরাইলি বাহিনী। ইসরাইলের সামরিক মুখপাত্র আভিচায় আদ্রাই লেবাননের ওই এলাকাগুলোর বাসিন্দাদের তাদের বাড়িঘর ছেড়ে আওয়ালি নদীর উত্তরে চলে যেতে বলেছেন। এসব গ্রামের বাসিন্দাদের ‘উপযুক্ত পরিস্থিতিতে’ ফিরে আসার অনুমতি দেওয়া হবে।

যেসব গ্রাম খালি করতে বলা হয়েছে সেগুলো হলো— বোরঘোলিয়েহ, কাসমিয়েহ, নবী কাসিম, আল-মাতারিয়াহ, খারায়েব, মাজরাত কাউথারিয়েত এল রেজ, আনসার, বাবলিয়াহ, দেইর তাকলা, আদলউন, আনসারিয়েহ, মেরুয়ানিয়েহ, জেফতা, বাফারুয়েহ, হাব্বাউচ, নাবাতিহ, সেজউদ, জবা, আনকউন, বানাফউল, কেননারিত, জেইতা, আরনায়া, মাজরাত মাতারিয়েত জবা এবং তানবোরিত।

এর আগে ইসরাইলি সেনাবাহিনী দক্ষিণ লেবাননের বেশ কয়েকটি শহর থেকে মানুষজনকে সরে যাওয়ার নির্দেশ জারি করেছিল। পরে সেসব এলাকায় বিমান ও স্থল হামলা চালানো হয়।

গত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলার নামে দক্ষিণ লেবাননজুড়ে বিমান হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। হামলা থেকে বাদ যায়নি রাজধানী বৈরুতও। চলমান হামলায় এখন পর্যন্ত প্রায় ২ হাজার মানুষ নিহত হয়েছেন এবং আহত হয়েছেন কয়েক হাজার মানুষ। এ ছাড়া বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখের বেশি লেবানিজ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *