রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কুরস্ক অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের দখলে থাকা ভূমি পুনরুদ্ধারে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছেন। তবে এতে রুশ বাহিনীকে কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর উপ-পরিচালক ডেভিড কোহেন। এদিকে  রাশিয়ায় বড় ধরনের হামলা চালিয়েছে ইউক্রেন।

বৃহস্পতিবার সর্বশেষ এ হামলায় ইউক্রেনীয় সামরিক বাহিনী রাশিয়ার আর্টিলারি ডিপো ও তেল স্থাপনাকে লক্ষ্যবস্তু করে। এ ছাড়া হামলার জেরে তেলের ডিপোতে আগুন ছড়িয়ে পড়ে বলেও জানা গেছে। খবর এএফপির। জাতীয় নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে কোহেন বলেন, ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার পশ্চিম সীমান্তে অবস্থিত কুরস্ক অঞ্চলে আকস্মিক আক্রমণ চালিয়ে প্রায় ৭৭৭ বর্গকিলোমিটার এলাকা দখল করেছে।

এই অনুপ্রবেশের তাৎপর্য এখনো পুরোপুরি স্পষ্ট নয়। ইউক্রেন কুরস্ক অঞ্চলে ১০০টি এলাকা দখল করার দাবি করেছে। অন্যদিকে রুশ বাহিনী পূর্ব দোনেৎস্ক অঞ্চলে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে। তবে এই অর্জনগুলো রাশিয়ার জন্য কৌশলগতভাবে বড় কোনো পরিবর্তন আনতে পারবে না বলেও মন্তব্য করেন কোহেন। কোহেন বলেন, কিয়েভের দাবি তারা দখল করা অঞ্চল যুক্ত করার কোনো পরিকল্পনা করছে না।

তবে ইউক্রেনীয় বাহিনী সেখানে প্রতিরক্ষা রেখা গড়ে তুলছে এবং কিছু সময়ের জন্য ওই অঞ্চলের একটি অংশ ধরে রাখতে চায় বলে ধারণা করা হচ্ছে। আমরা নিশ্চিত যে, পুতিন সেই অঞ্চল পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ চালাবেন, তবে এটি রুশদের জন্য একটি কঠিন লড়াই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *