সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন সাবেক পরিকল্পনামন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য এম এ মান্নানের ছেলে সাদাত মান্নান অভি। তবে ছেলের পক্ষে এলাকায় এসে মাঠ পর্যায়ে ভোট চাওয়ার অভিযোগ উঠেছে সাবেক এ মন্ত্রীর বিরুদ্ধে।

এ বিষয়ে মঙ্গলবার (২১ মে) সুনামগঞ্জ জেলা রিটার্নিং কর্মকর্তার বরাবর অভিযোগ দিয়েছেন শান্তিগঞ্জ উপজেলার আরেক চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগ নেতা আবুল কালাম।

অভিযোগপত্রে তিনি উল্লেখ করেন, সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের পুত্র সাদাত মান্নান অভি শান্তিগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে নির্বাচন করছেন। আমিও এই উপজেলা থেকে নির্বাচনে অংশ নিয়েছি। নির্বাচনী আইন অনুযায়ী একজন সংসদ সদস্য উপজেলা নির্বাচনে কোনো ধরনের প্রচারণায় অংশ নিতে পারেন না। কিন্তু সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান গত এক সপ্তাহ ধরে তার নিজ বাড়িতে অবস্থান করে নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন। তিনি তার পুত্রের পক্ষে সরকারের সার ও বীজ ডিলাদের নিয়ে এবং উপজেলার আট ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্যদের নিয়ে নিজ বাড়িতে সভায় করেন, যা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হয়েছে।

প্রার্থী আবুল কালাম আরও অভিযোগ করেন, নির্বাচনে দায়িত্ব পালন করবেন এমন শিক্ষক ও সরকারি কর্মকর্তাদের বাড়িতে ডেকে এনে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছেন, যা সম্পূর্ণ বেআইনি। নিজ গ্রামের একজন চেয়ারম্যান প্রার্থীকে নির্বাচন থেকে বসিয়ে দিয়ে অংশগ্রহণমূলক নির্বাচনে তিনি বাধা সৃষ্টি করেছেন। এতে এই উপজেলার সাধারণ মানুষ নিরপেক্ষ নির্বাচন নিয়ে সন্দিহান হয়ে পড়েছেন।

এ বিষয়ে চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম বলেন, ‘মানুষ একটি নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়। কিন্তু দলীয় কিছু সিদ্ধান্ত অমান্য করে সাবেক পরিকল্পনামন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য এম এ মান্নান ছেলের পক্ষ নিয়ে ভোট চাচ্ছেন। আশা করি, আমার অভিযোগের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ব্যবস্থা নেবে।’

জানতে চাইলে এমপি এম এ মান্নানের ছেলে চেয়ারম্যান প্রার্থী সাদাত মান্নান অভি বলেন, ‘বাবার বিরুদ্ধে যে অভিযোগগুলো করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। আমার বাবা নির্বাচনী মাঠে নেই বরং আমি আমার একক সিদ্ধান্ত ও সাধারণ মানুষের অনুরোধে নির্বাচনে অংশ নিয়েছি।’

জেলা রিটার্নিং কর্মকর্তা হোসাইন মোহাম্মদ আল মুজাহিদ বলেন, সংসদ সদস্য এম এ মান্নান তার ছেলের পক্ষে নির্বাচনী মাঠে ভোট প্রার্থনা করছেন, এমন অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) আসন থেকে টানা চারবারের নির্বাচিত সংসদ সদস্য এম এ মান্নান। তিনি ২০১৪ সালের নির্বাচনের পর সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এবং ২০১৮ সালের নির্বাচনের পর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *