ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে করা মামলার সবগুলো অভিযোগেই দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম সাবেক প্রেসিডেন্ট যিনি কোনো ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেন। নিউইয়র্কের একটি আদালত এই রায় দিয়েছে। খবর বিবিসি, রয়টার্স।

ট্রাম্প মূলত ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির ৩৪টি অপরাধমূলক মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। এর মধ্যে একটি ছিল ট্রাম্পের সঙ্গে সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার মার্কিন ডলার ঘুস দিয়েছিলেন তার আইনজীবী।

আগামী ১১ জুলাই এই মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের কারাদণ্ড হতে পারে এমনটাই ধারণা করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, তাকে জরিমানা করার সম্ভাবনাই বেশি।

ট্রাম্প তার বিরুদ্ধে হওয়া এই রায়কে অসম্মানজনক বলে অভিহিত করেছেন এবং মামলায় নেতৃত্ব দেওয়া বিচারক মার্চানের সমালোচনা করেছেন।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের প্রচারণা এবং জো বাইডেনকে হারিয়ে ফের হোয়াইট হাউজে ফিরে যাওয়ার দৌঁড়ে ট্রাম্প যখন উঠেপড়ে লেগেছেন ঠিক সে সময়ই তার বিরুদ্ধে এমন রায় ঘোষণা হলো।

ছয় সপ্তাহ ধরে সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসসহ ২২ জন সাক্ষীর সাক্ষ্য শুনেছেন আদালত। মূলত যৌন কেলেঙ্কারির ঘটনা ধামাচাপা দিতে স্টর্মি ড্যানিয়েলকে ঘুষ দেওয়ার অভিযোগই এই মামলার মূল বিষয় হয়ে উঠেছে।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাবেক এই পর্ন তারকাকে যৌন সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে ট্রাম্প তার সাবেক আইনজীবীর মাধ্যমে ঘুষ দিয়েছিলেন।

এই ঘটনায় নিজেকে নির্দোষ দাবি করেছেন ড্যানিয়েলস। সেই সঙ্গে ট্রাম্পের সঙ্গে যৌন সম্পর্কের কথাও অস্বীকার করেছেন তিনি। তার দাবি, তার মুখ বন্ধ রাখতে ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন তাকে টাকা দিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *