জাতীয় মসজিদ বায়তুল মোকাররম পরিদর্শন করে সার্বিক ব্যবস্থাপনায় অসন্তোষ প্রকাশ করেছেন অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন।

সোমবার (২ সেপ্টেম্বর) বিকালে তিনি আকস্মিক জাতীয় মসজিদ বায়তুল মোকাররম পরিদর্শনে যান। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, বায়তুল মোকাররম মসজিদের ওযুখানা, ওয়াশরুম, প্রস্রাবখানা, মসজিদের পার্কিংসহ চতুর্দিক ঘুরে দেখেন ধর্ম উপদেষ্টা। এ সময় তিনি মসজিদের সিঁড়িতে যত্রতত্র ঘুমন্ত অবস্থায়ও বেশ কিছু মানুষকে দেখতে পান। পরে তিনি উপস্থিত মুসল্লিদের সাথে কথা বলেন। এ সময় জাতীয় মসজিদের বিভিন্ন কার্যক্রমসহ সার্বিক ব্যবস্থাপনায় অসন্তোষ প্রকাশ করেন ধর্ম উপদেষ্টা।

ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্রীয় লাইব্রেরি পরিদর্শন করে তিনি বলেন, লাইব্রেরি পর্যায়ক্রমে ডিজিটালাইজড এবং জ্ঞানচর্চার কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলা হবে। এছাড়া বই নির্বাচন ও ক্রয় প্রক্রিয়াকে স্বচ্ছ ও জবাবদিহি করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে নির্দেশনা প্রদান করেন তিনি।

পরিদর্শনে জাতীয় মসজিদের শৌচাগার ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাথে কথা বলে ধর্ম উপদেষ্টা মসজিদের দোকান ভাড়া হতে প্রাপ্ত অর্থ থেকে আপাতত মসজিদের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করার নির্দেশনা প্রদান করেন। সবশেষ গণমাধ্যমের কাছে জাতীয় মসজিদে ইবাদতের অনুকূল পরিবেশ তৈরি করার প্রত্যয় ব্যক্ত করেন ধর্ম উপদেষ্টা।

উল্লেখ্য, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের স্থায়ীভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য ইতোমধ্যে ২২ কোটি টাকার একটি টেন্ডার আহ্বান করা হয়েছে। জাতীয় মসজিদ পরিদর্শনকালে ধর্ম উপদেষ্টার একান্ত সচিব ছাদেক আহমদ ও ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *