শুক্রবার থেকে একটি ভিডিয়ো ভাইরাল ও পার বাংলায়। সম্ভবত সেই দৃশ্য দেখেই নতুন করে নিজের দেশ নিয়ে উদ্বিগ্ন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

বাংলাদেশে বন্যা পরিস্থিতি আগের তুলনায় নিয়ন্ত্রিত। অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে চাপানউতর থাকলেও অরাজক পরিস্থিতিও স্তিমিত। ক্রমশ আগের অবস্থায় ফিরে আসার চেষ্টা করে চলেছেন বাংলাদেশের প্রতিটি মানুষ। তার মধ্যেই শনিবার সমাজমাধ্যমে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর একটি বার্তা নতুন করে ভাবতে বাধ্য করেছে দুই বাংলার মানুষকে। পরিচালক লিখেছেন, “মেরুদণ্ড শীতল করে দেয়া যেসব ডিটেইল বের হয়ে আসছে ধীরে ধীরে তাতে স্তব্ধ হয়ে যেতে হয়”(সমাজমাধ্যমে সেই ব্যক্তির লেখা অপরিবর্তিত রাখা হল)। ও পার বাংলা কি ফের নতুন কোনও সমস্যায় জর্জরিত?

ফারুকী কিন্তু এখানেই থামেননি। তাঁর লেখনী অনুযায়ী, “যে সরকারের শপথ ছিলো নাগরিকদের নিরাপত্তা দেয়ার, সে সরকারই যদি ক্ষমতার জন্য লাশের স্তুপের উপর বসে নৃত্য করে, এর চেয়ে ভয়ংকর আর কি হইতে পারে?” এর থেকেই স্পষ্ট পরিচালকের চোখে এমন কিছু পড়েছে যা দেখে তিনি স্তব্ধ। সে কথার আভাস দিয়ে তিনি লিখেছেন, “ভ্যানের উপরে স্তূপীকৃত লাশ দেখে বোঝার উপায় নেই ওই দেহগুলো মানুষের না অন্য কিছুর! তাঁরাও যে কারও সন্তান, পিতা, পুত্র বা ভাই ছিলেন, সেটা দেখে বোঝার উপায় নেই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *