লোহিত সাগরে সৌদি আরবের মালিকানাধীন একটি অপরিশোধিত জ্বালানিবাহী ট্যাঙ্কার ও পানামার পতাকাবাহী একটি জাহাজে হামলা চালানো হয়েছে। সোমবার ইয়েমেন উপকূলের কাছে এ ঘটনা ঘটে। ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা এ হামলা চালিয়েছে কিনা সেটি পরিষ্কার নয়।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আক্রান্ত হওয়ার সময় সৌদি পতাকাবাহী ট্যাংকার আমজাদ এবং পানামার পতাকাবাহী ব্লু লেগুন-১ জাহাজটি পাশাপাশি এলাকায় নোঙর করা ছিল।

ট্যাংকার আমজাদের মালিক সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাহরি। সৌদি মালিকানাধীন এই সুপারট্যাঙ্কারের সর্বোচ্চ ২০ লাখ ব্যারেল তেল পরিবহনের সক্ষমতা রয়েছে। পানামার পতাকাবাহী জাহাজ ব্লু লেগুন-১ জাহাজের সর্বোচ্চ ধারণক্ষমতা ১০ লাখ ব্যারেল। সৌদির মালিকানাধীন ট্যাংকারটিকে সরাসরি হামলার নিশানা বানানো হয়নি।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর গাজায় অভিযান শুরু করে ইসরায়েল। ইসরায়েলের হামলার প্রতিবাদে এডেন ও লোহিত সাগরে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজে গত নভেম্বর থেকে হামলা চালিয়ে আসছে হুথিরা।

ইরান সমর্থিত এই গোষ্ঠীকে ঠেকাতে ইয়েমেনে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যৌথ হামলা চালালেও সেগুলো তেমন ফলপ্রসূ হচ্ছে না। হুথিদের হামলার কারণে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো।

বিশ্বে সমুদ্র পথে যত বাণিজ্য হয়, তার ১২ শতাংশই লোহিত সাগর দিয়ে হয়। বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হুথিদের হামলার কারণে ইতোমধ্যে আন্তর্জাতিক বাজারে অনেক বড় প্রভাব পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *