কোটা সংস্কার থেকে সরকার পতনের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিভিন্ন কর্মসূচি চলাকালে সংঘটিত সহিংসতায় দেশের বিভিন্ন স্থানে আহত ব্যক্তিদের চিকিৎসা ও নিহতদের পরিবারকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে নীতিমালা প্রণয়ন এবং হতাহতদের পরিচিতিসহ একটি পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নের জন্য মেডিকেল টিম গঠন করা হচ্ছে। আজ সোমবার (১৯ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এই টিমের ঘোষণা আসার কথা।

রোববার (১৮ আগস্ট) রাত পৌনে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

এ মেডিকেল টিম গঠনের লক্ষ্যে রোববার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মুহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ছাত্র প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মেডিকেল টিমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নাহিদা বুশরা, আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, নাহিদা সরোয়ার নিভা এবং ডাক্তার আতাউর রহমান রাজিব।

ছাত্র প্রতিনিধিরা স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়ে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কালক্ষেপণের ব্যাপারটি তুলে ধরে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এছাড়া বিভিন্ন হাসপাতালে গিয়ে ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের অনিয়মের অভিযোগের সত্যতা পাওয়ার বিষয়টিও উত্থাপন করা হয় বৈঠকে। সেইসঙ্গে নিহতদের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনা করে তাদের প্রকৃত সংখ্যা প্রকাশ এবং তাদের পরিবারের প্রতি পূর্ণ সম্মান জানিয়ে যথাযথ আর্থিক ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে আলোচনা হয়।

এছাড়াও অনলাইন ওয়েব পোর্টালের মাধ্যমে তথ্য নেওয়ার প্রক্রিয়াকে সহজ ও কার্যকর করার জন্য দুই ধাপে ভেরিফিকেশনের প্রস্তাব উত্থাপন করেন ছাত্র প্রতিনিধিরা।

একইসঙ্গে ভুয়া সমন্বয়ক পরিচয়ে সব ধরনের জালিয়াতি বন্ধে কার্যকর পদক্ষেপের অংশ হিসেবে শুধুমাত্র কেন্দ্রীয় মেডিকেল টিমের প্রকাশিত সদস্যদের বা তাদের প্রতিনিধিদলের হাসপাতালে প্রবেশের অনুমতি নিয়েও আলোচনা হয় বৈঠকে।

জানা গেছে, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম এর অনুমতিক্রমে ও সার্বিক তত্ত্বাবধানে সারা দেশে এ মেডিকেল টিমের কার্যক্রম পরিচালিত হবে।

এ বিষয়ে ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আখতার হোসেন জানান, তাদের আন্দোলনে সম্পৃক্ত হয়ে শত শত ছাত্র-জনতা শহীদ হয়েছেন, হাজারো মানুষ আহত হয়েছেন। তাদেরকে সেবা দিতে প্রথম দিন থেকেই শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছেন। আর এই কাজকে আরও বেগবান করতে এবং আহত-নিহতদের পূর্ণাঙ্গ তালিকা, তাদের সেবা প্রদান করতে মেডিকেল টিম গঠন করা হয়েছে। সোমবার তার ঘোষণা আসবে মন্ত্রণালয় থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *