সাকিব আল হাসানে ১৭ বছর ও ২০৯ দিনের দীর্ঘ টি ২০ ক্যারিয়ারের সমাপ্তি হয়েছে গত টি ২০ বিশ্বকাপে। বিশ্বের আর কোনো ক্রিকেটারের এত লম্বা সময় ধরে এই সংস্করণে খেলার নজির নেই। এই ফরম্যাটে সাকিব বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটার এবং উইকেট শিকারি বোলার। সেই সাকিবকে ছাড়া আজ বাংলাদেশ শুরু করতে যাচ্ছে নতুন সূচনা।

ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি ২০ সিরিজের প্রথম ম্যাচ আজ গোয়ালিয়রে। বাংলাদেশ সসময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হওয়া ম্যাচে সাকিবের জায়গা নেবেন মেহেদী হাসান মিরাজ, যিনি ১৪ মাস পর ফিরেছেন টি ২০ ফরম্যাটে। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জেতার পর ভারত তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে।

সূর্যকুমার যাদব যে দলটিকে নেতৃত্ব দিচ্ছেন, টি ২০-তে তারা অভিজ্ঞতায় বাংলাদেশের চেয়ে পিছিয়ে। স্বাগতিক দলে নতুন মুখ মায়াঙ্ক যাদব, নিতিশ কুমার রেড্ডি ও হার্ষিত রানা। আজ অভিষেক হতে পারে ডান-হাতি পেসার মায়াঙ্কের, যিনি আইপিএলে লখনৌ সুপার জায়ান্টসের হয়ে খেলেন।

অপরদিকে বাংলাদেশ অপেক্ষাকৃত অভিজ্ঞ। কমপক্ষে ৫০টি খুদে সংস্করণের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতাসম্পন্ন মাহমুদউল্লাহ, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজের সামনে সুযোগ নিজেদের সম্মিলিত প্রচেষ্টায় সাদা বলের ক্রিকেটে আলো ছড়ানোর।

তরুণ তুর্কি তানজিম হাসান, রিশাদ হোসেন ও তানজিদ হাসানের সামনেও নিজেদের মেলে ধরার মঞ্চ এই সিরিজ। লেগ-স্পিনার রিশাদ এ বছর টি ২০ বিশ্বকাপে ১৪ উইকেট নিয়েছেন। টুর্নামেন্টে তিনি ছিলেন বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি।

ভারতের টপঅর্ডার ও পেস আক্রমণ অনেকটা নতুন চেহারার। তবে যতই স্বাগতিকদের তারুণ্যনির্ভর দল বলা হোক না কেন, ভুলে গেলে চলবে না যে, এই সংস্করণে এ পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে ১৪ ম্যাচে তাদের জয় ১৩টি। বাংলাদেশ সফলতা পেয়েছে মাত্র এক ম্যাচে। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অবশ্য বলেছেন, ‘এই সিরিজ থেকে আমাদেরকে নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে খেলতে দেখবেন আপনারা। দলের সবাই মাঠে নামবে জেতার জন্য। আমি মনে করি, এই সিরিজে যারা খেলছে, তাদের সঙ্গে আরও চার-পাঁচজন ২০২৬ টি ২০ বিশ্বকাপে খেলবে। তাই বলা যায়, আগামী বিশ্বকাপের জন্য আমাদের প্রস্তুতি শুরু হচ্ছে এই সিরিজ থেকে।’

সেই সঙ্গে আক্রমণাত্মক ক্রিকেট খেলার প্রত্যয় ব্যক্ত করেছেন বাংলাদেশ অধিনায়ক। নাজমুল হোসেন সিরিজ জয়ের ব্যাপারেও আশাবাদী। তিনি বলেন, ‘সত্যি বলতে আমরা সিরিজ জিততে চাই। আমরা আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চাই। আপনি যদি টি ২০ বিশ্বকাপের দিকে দৃষ্টি দেন, তাহলে দেখবেন আমরা সেমিফাইনাল খেলার অনেক কাছে ছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত তা সম্ভব হয়ে ওঠেনি।’ তিনি যোগ করেন, ‘এই সিরিজে আমাদের নতুন দল। আমি আশা করব, আমাদের সবাই ভালো খেলবে।’

বাংলাদেশ অধিনায়কের অভিমত, ‘টি ২০ ক্রিকেটে আপনি আগে থেকে কিছু অনুমান করতে পারবেন না। যারা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং ভালো করবে, তারাই জিতবে। ভালো খেলাটাই গুরুত্বপূর্ণ।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *