চট্টগ্রাম টেস্টের প্রথম দিনই বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল শ্রীলঙ্কা। আজ রোববার দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে সেটিই বাস্তব করে যাচ্ছেন লঙ্কান ব্যাটাররা। অটল ও ভারসাম্যপূর্ণ ব্যাটিংয়ে ১১৮ ওভারের খেলা ৪১১ রান করে মধ্যাহ্ন বিরতিতে গেছে লঙ্কানরা। এই সেশনে ব্যাট করতে নেমে ফিফটি হাঁকিয়েছেন দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা। চা্ন্দিমাল আউট হলেও ধনঞ্চয়া আছেন ৭০ রানে অপরাজিত। একই সেশনে বাংলাদেশের সফলতা বলতে কেবল একটি উইকেট। এদিন ১৫ ওভার অপেক্ষার পর প্রথম উইকেট শিকার করেন সাকিব আল হাসান। ভাঙেন ৮৬ রানের জুটি। ফিফটি হাঁকানো লঙ্কান ব্যাটার চান্দিমালকে (১০৪ বলে ৫৯) বিহাইন্ড দ্য উইকেটে লিটন দাসের হাতের ক্যাচ বানান সাকিব।

এর আগে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিন শেষে তিন হাফ সেঞ্চুরিতে স্কোরবোর্ডে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান তুলে লঙ্কানরা। হাফ সেঞ্চুরি করেন দুই ওপেনার নিশান মাদুশঙ্কা, দিমুথ করুণারত্নে এবং ওয়ানডাউনে নামা কুশল মেন্ডিস। এর মধ্যে মেন্ডিস তো সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হন। ব্যাটিংয়ে নেমে ৯৬ রানের বিশাল জুটি গড়ে তোলেন দুই লঙ্কান ওপেনার। ওই দিন দ্বিতীয় সেশনের শুরুতে জুটি ভাঙে টাইগাররা। মেহেদী হাসান মিরাজের বলে দুই রান নিতে গিয়ে সঙ্গীর সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হন হাফসেঞ্চুরিয়ান মাদুশঙ্কা (৫৭)।

সেশনের শেষদিকে এসে বাংলাদেশ পেয়েছে আরও একটি উইকেট। কুশল মেন্ডিস এবং দিমুথ করুনারত্নের ১১৪ রানের জুটিটি ভাঙেন অভিষিক্ত হাসান মাহমুদ। ডানহাতি এই পেসারের বাইরের বলে ড্রাইভ খেলতে গিয়ে উইকেটে টেনে এনে বোল্ড হন সেঞ্চুরির দোরগোড়ায় থাকা করুনারত্নে (১২৯ বলে ৮৬ রান)। তৃতীয় সেশনে আরও দুটি উইকেট তুলে নেয় বাংলাদেশের বোলাররা। সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকা (১৫০ বলে ৯৩) লঙ্কান ব্যাটার কুশল মেন্ডিস টাইগার অলরাউন্ডার সাকিবের একটি আউট সুইং বলে খোঁচা দিতে গিয়ে মিরাজের হাতে ধরা পড়েন। চতুর্থ উইকেটে দিনেশ চান্ডিমালের সঙ্গে ম্যাথিউজের জুটিটা বড় হয়নি। মাত্র ২৬ রানের। পেসার হাসান মাহমুদের বলে মিরাজের হাতে ক্যাচ দেন ম্যাথিউজ। ২৩ রানে আউট হন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *